Text size A A A
Color C C C C
পাতা

কী সেবা কীভাবে পাবেন

উপজেলা রিসোর্স সেন্টারের উদ্দেশ্যঃ

 

 

উপজেলা পর্যায়ে প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় একাডেমিক সহায়তা প্রদানের লক্ষ্যে উপজেলা রিসোর্স সেন্টার নিম্নোক্ত উদ্দেশ্য অর্জনের জন্য কাজ করবে।

 

◙        শ্রেণী কক্ষে শিখন-শেখানো প্রক্রিয়ার মানোন্নয়ন

◙        শিক্ষকদের শিক্ষা দান ক্ষেত্রে দক্ষতার বিকাশ সাধন

◙        শ্রেণী কক্ষ ও বিদ্যালয় ব্যবস্থাপনার মানোন্নয়ন

◙        নিয়মিত পেশাগত ও কৌশলগত সহায়তা প্রদান করে সাব-ক্লাষ্টার ও ইউআরসি’র প্রশিক্ষণের পারস্পারিক উন্নয়ন সাধন

◙        বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটিকে(এস.এম.সি) শক্তিশালী করার জন্য ওরিয়েন্টেশন প্রদান/আলোচনা সভার আয়োজন, স্থানীয় জনগণকে বিদ্যালয়ের সাথে সম্পৃক্ত করার জন্য সেমিনার আয়োজন

◙        প্রাথমিক শিক্ষার বিভিন্ন সূচক এর তথ্য ভান্ডার স্থাপন

◙        শিক্ষাগত প্রযুক্তির একটি প্রদর্শনী কেন্দ্র হিসাবে কাজ করা

◙        প্রাথমিক বিদ্যালয় সমূহের শিক্ষা কার্যক্রম পর্যবেক্ষন করা।

◙        শিশু ভর্তি পর্যবেক্ষন  তথ্য সংগ্রহ করা।

◙        ঝরে পড়ার হার নির্ণয় করা।

◙        শিক্ষকদের প্রশিক্ষণ ও সুযোগ সুবিধা নিশ্চিত করন।

◙        স্কুল ম্যানেজিং কমিটি, শিক্ষক, অভিভাবক সমিতির কার্যক্রম পর্যবেক্ষন করা।

◙        প্রাথমিক শিক্ষায় নিয়োজিত কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।

◙        সিইনএড ট্রেনিং ছাড়া প্রাথমিক শিক্ষা গুণগত মান উন্নয়নের লক্ষ্যে স্বল্প মেয়াদী সকল ধরনের প্রশিক্ষণের আয়োজন ও প্রশিক্ষণ পরিচালনা করা।

 

 

 

উপজেলা রিসোর্স সেন্টার’র কর্মপরিধিঃ

উপজেলা রিসোর্স সেন্টারের উদ্দেশ্যসমূহ থেকে বোঝা যাচ্ছে যে, উপজেলা রিসোর্স সেন্টার এমন একটি প্রতিষ্ঠান যেখানে প্রাথমিক শিক্ষার মান উন্নয়নের সাথে সম্পৃক্ত ব্যক্তিবর্গ যেমন-প্রধান শিক্ষক, সহকারী শিক্ষক ও তত্ত্বাবধানকারী ব্যক্তিবর্গ, বিদ্যালয় ব্যবস্থপনা কমিটির সদস্যগণ সকলকেই সাধারণভাবে প্রাথমিক শিক্ষার মানোন্নয়নের জন্য এবং বিশেষ করে শিখন-শেখানো প্রক্রিয়ার উন্নয়নএবং স্থানীয় সম্পদ সংগ্রহ ও সুষ্ঠু ব্যবহার নিশ্চিতকরণ ইত্যাদি বিষয়ের উপর পেশাগত প্রশিক্ষণ প্রদান করা হবে। ইউআরসি প্রাথমিক শিক্ষায় ব্যবহৃত আধুনিক উপকরণ ও কলাকৌশল প্রদর্শনীর কেন্দ্র হিসাবে কাজ করবে।

 

v         স্থানীয়ভাবে অথবা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে/নেপ পরিচালিত প্রাথমিক শিক্ষা সংক্রান্ত যাবতীয়   প্রশিক্ষণ/ রিয়েন্টেশন/ সেমিনার আয়োজনের কেন্দ্র হিসাবে কাজ করবে।

v         বিদ্যালয়ের শিক্ষকদের চাহিদা যাচাইয়ের জন্য শিক্ষক প্রোফাইলসহ বিদ্যালয়ের মান সংক্রান্ত তথ্য সংরক্ষণ করা। প্রাথমিক শিক্ষা সংক্রান্ত বইপত্র, পিরিয়ডিক্যালস, ম্যাগাজিন ইত্যাদি সংগ্রহ, সংরক্ষণ এবং এর কার্যকর ব্যবহারের ব্যবস্থা করা। স্থানীয়ভাবে অবহিত করনের জন্য ত্রৈমাসিক ভিত্তিতে নিউজ লেটার/তথ্য পুস্তিকা প্রকাশ করা।

v              পাঠ সংশ্লিষ্ট শিক্ষা উপকরণ তৈরী, সংরক্ষণ ও শ্রেণী কক্ষে এর ব্যবহার সম্পর্কে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা।

v              একাডেমিক সুপারভিশনের মাধ্যমে শিক্ষকদের প্রশিক্ষণ চাহিদা যাচাই ও প্রশিক্ষণের ফলাফল/প্রভাব প্রত্যক্ষ করে পরবর্তী কার্যক্রম গ্রহণ এবং চাহিদাভিত্তিক প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ও প্রশিক্ষণ বাস্তবায়ন করা

v              সাব-ক্লাষ্টার প্রশিক্ষণ পরিদর্শন করে মূল্যায়ন ধর্মী প্রতিবেদন প্রণয়ন করা ও নিজ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ পরিকল্পনায় অর্জিত অভিজ্ঞতা ব্যবহার করা।

v              একটি রিসোর্স পুলের সহযোগিতায় প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ও অনুমোদনের জন্য ইউআরসি কমিটিতে উপস্থাপন করা